|| ডেস্ক রিপোর্ট ||

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে ছাড়াই মাঠে নেমেছে ভারত। একাদশে চার পেসার নিয়ে ইতোমধ্যেই নিজেদের ভুল বুঝতে পেরেছে দলটি। কেননা ট্রাভিস হেডের সেঞ্চুরিতে প্রথম দিনেই তিন শতাধিক রান তুলে ফেলেছে অস্ট্রেলিয়া। প্রথম দিনের খেলা শেষে অশ্বিনকে দলে না নেয়ার কারণ জানিয়েছেন ভারতের বোলিং কোচ পরেশ মামব্রে।

মূলত মেঘলা কন্ডিশন দেখেই একাদশে চার পেসার নেয় ভারত। মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ এবং উমেশ যাদবের পাশাপাশি বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুরকেও দলে নেয় তারা। সঙ্গে অলরাউন্ডার জাদেজার স্পিনে ভরসা করে ভারত।

ফলে বাদ পড়তে হয় টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার অশ্বিনকে। উসমান খাওয়াজাকে ফিরিয়ে দিনের শুরুতেই ভারতকে সাফল্য এনে দেন সিরাজ। পরে শার্দুল এবং শামির সৌজন্যে ৭৬ রানের মধ্যে অস্ট্রেলিয়ার ৩ উইকেট ফেলে দেয় ভারত।

এরপরেই বাঁধে বিপত্তি। ট্রাভিস হেডের ওয়ানডে মেজাজে ব্যাটিং আর স্টিভ স্মিথের দুর্গে তিন উইকেটে ৩২৭ রান তোলে অজিরা। বেলা যত বাড়ে ততই, ততই দুশ্চিন্তার ভাজ দেখা দেয় ভারতের ক্রিকেটারদের কপালে।

অশ্বিনকে না নেয়া প্রসঙ্গে মামব্রে বলেন, 'অশ্বিনের মতো চ্যাম্পিয়ন বোলারকে মাঠের বাইরে রাখা খুবই কঠিন কাজ। কিন্তু সকালের আবহাওয়া দেখে ভেবেছিলাম একজন বাড়তি পেসার রাখলে কাজে দেবে। অতীতেও এই সিদ্ধান্ত কাজে দিয়েছে। পেসাররা ভালই বল করেছে। আপনারা বলতেই পারেন যে একজন অতিরিক্ত স্পিনার খেলালে ভাল হত। কিন্তু সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরিস্থিতির কথা মাথায় রেখেই।'

যদিও পরিকল্পনা অনুযায়ী বোলিং করতে পারেননি ভারতের বোলাররা। স্বীকার করলেন মামব্রে, 'নিয়ন্ত্রিত বল করার দরকার ছিল আমাদের। ১২-১৩ ওভারের পর থেকে শৃঙ্খলাটাই হারিয়ে যায়। যা আশা করেছিলাম তার থেকে অনেক বেশি রান আমরা হজম করেছি।'