|| ডেস্ক রিপোর্ট ||

সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে চমকে দিয়েছিল আফগানিস্তান। যদিও দ্বিতীয় ওয়ানডেতে রেকর্ড জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিকরা। এই ম্যাচে তারা জয় পেয়েছে ১৩২ রানের বিশাল ব্যবধানে।

আফগানিস্তানের বিপক্ষে এটাই শ্রীলঙ্কার সবচেয়ে বড় জয়। এই ম্যাচে আগে ব্যাট করে ৬ উইকেটে ৩২৩ রান সংগ্রহ করেছিল শ্রীলঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার এটাই সর্বোচ্চ রানের রেকর্ড। ৩২৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে আফগানিস্তান গুটিয়ে যায় মাত্র ১৯১ রানে।

বড় রান গড়ার পথে সবচেয়ে বড় অবদান কুশাল মেন্ডিসের। তিনি একাই ৭৮ রানের ইনিংস খেলেন। ৫২ রান এসেছে দিমুথ করুনারত্নের ব্যাট থেকে। ২৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন ধনঞ্জয়া ডি সিলভাও। পরে অবশ্য সিলভা ৩ উইকেট নিয়েছেন বল হাতেও।

এই ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দিয়েছিলেন পাথুম নিশাঙ্কা ও করুনারত্নে। এই দুজনেই প্রথম ১০ ওভারে যুক্ত করেন ৫৪ রান। দলীয় ৮২ রানে তাদের উদ্বোধনী জুটি ভেঙেছেন মোহাম্মদ নবি। নিশাঙ্কাকে তিনি এলবিডব্লিউ করে ফেরান ব্যক্তিগত ৪৩ রানে।

৬১ বলে হাফ সেঞ্চুরি করে ব্যক্তিগত ৫২ রানে ফিরেছেন করুনারত্নে। তাকে আউট করেন আফগান স্পিনার নূর আহমেদ। দ্বিতীয় উইকেটে সাদিরা সামারাবিক্রমাকে নিয়ে ৮৮ রানের জুটি গড়েন মেন্ডিস। মূলত এই জুটিতে বড় সংগ্রহের রশদ পায় শ্রীলঙ্কা।

৫৭ বলে হাফ সেঞ্চুরি তুলে ফরিদ আহমেদের শিকার হয়েছেন কুসল। তার ৭৮ রানের ইনিংসে ছিল একটি ছক্কা ও ৭টি চারের মার। শেষদিকে ধনঞ্জয়া, দাসুন শানাকা ও ওয়ানিন্দু হাসারাঙ্গার ব্যাটে তিনশ পেরিয়ে যাওয়া স্কোর পায় শ্রীলঙ্কা। আফগানিস্তানের হয়ে ফরিদ ও নবি দুটি করে উইকেট নেন। একটি করে উইকেট পান মুজিবুর রহমান ও নূর।

আফগানিস্তানের ইনিংসে সবোর্চ্চ ৫৭ রানের ইনিংস খেলেছেন হাসমতউল্লাহ শহীদি। এ ছাড়া ৫৪ রান করেছেন ইব্রাহীম জাদরান। রহমত শাহ ৩৬ ও আজমতউল্লাহ ওমরজাই ২৮ রান করলেও বাকিরা দুই অঙ্কেই যেতে পারেননি। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ধনঞ্জয়া ও হাসারাঙ্গা। দুটি উইকেট নেন দুশমান্থ চামিরা। মাহিশ থিকশানা ও শানাকা একটি করে উইকেট পান।