ছবি : সংগৃহীত

সৌদি আরবের ক্লাব আল-হিলালের লোভনীয় প্রস্তাব উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামিতে পাড়ি জমাচ্ছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। সবকিছু ঠিক থাকলে আগামী ১ জুলাই মিয়ামিতে যোগ দেবেন বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

বার্সেলোনা ও আল-হিলাল ছেড়ে ইন্টার মিয়ামিতে মেসির যোগদানের খবরে অবাক হয়েছেন অনেকেই। কেননা মেসি এমন এক ক্লাবে যাচ্ছেন যার বয়স কিনা তার ক্যারিয়ারের চেয়েও বয়সে ছোট।

২০০৪ সালে নিজের সিনিয়র ফুটবল ক্যারিয়ার শুরু করেন লিও। বার্সেলোনায় দুই যুগ কাটানোর পর তিনি পাড়ি জমান ফ্রান্সে। ফরাসি জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইয়ে যোগ দেন দুই মৌসুমের জন্য। দুটি ক্লাবই স্বনামধন্য আর বেশ পুরনো।

পিএসজিতে দুই মৌসুম কাটিয়ে চুক্তি নবায়ন না করে এবারে তিনি পাড়ি জমাচ্ছেন যুক্তরাষ্ট্রে। মেজর সকার লিগের দল ইন্টার মিয়ামিতে দুই অথবা তিন মৌসুমের জন্য খেলবেন তিনি। আর এই ক্লাবের জন্ম হয়েছে ২০১৮ সালে, মেসির সিনিয়র ফুটবলে ক্যারিয়ার শুরুর ১৪ বছর পর।

২০১৮ সালে সাবেক ইংলিশ ফুটবলার ডেভিড ব্যাকহ্যামের হাত ধরে যাত্রা শুরু হয় ইন্টার মিয়ামির। বিশ্ব র‍্যাংকিংয়ে ক্লাবটির অবস্থান ১ হাজার ৫৪৫ এ। যুক্তরাষ্ট্রের লিগ র্যাটঙ্কিংয়ে এর অবস্থান ২২ আর দক্ষিণ আমেরিকার র‍্যাংকিংয়ে ১২০। সবকিছু মিলিয়ে ক্লাবটিকে অখ্যাত বলাই চলে।

এদিকে এই মিয়ামির জন্য তিনি প্রস্তাব ছেড়েছেন সৌদি আরবের ক্লাব আল হিলালের। হিলাল তাকে শুরুতে মৌসুমপ্রতি ৫০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছিল। পরে সেটি বাড়িয়ে করা হয় ১ বিলিয়ন ইউরো। সবশেষ সেটি গিয়ে ঠেকেছিল ১.৬ বিলিয়নে।

এশিয়ার র‍্যাংকিংয়ে আল-হিলালের অবস্থান ৬। বিশ্ব র্যা ঙ্কিংয়ে ১৪৭ আর সৌদির র্যারঙ্কিংয়ে ২। এই ক্লাব ছেড়ে ইন্টার মিয়ামির মতো অখ্যাত ক্লাবে যোগ দিতে যাচ্ছেন মেসি।

এর আগে ব্যাকহ্যামের মিয়ামিতে খেলে গেছেন আরও দুই আর্জেন্টাইন ফুটবলার। হিগুয়েন ভাতৃদ্বয় প্রথম আর্জেন্টাইন হিসেবে খেলেছিলেন এই ক্লাবে।