|| ডেস্ক রিপোর্ট ||

সরকারের অনুমতি না পেলে ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাবে না পাকিস্তান! এটা প্রায় নিশ্চিত। বিশ্বকাপ খেলার অনুমতি পেলেও নিজেদের চাহিদা মতো তিনটি ভেন্যুতে খেলতে চায় তারা। যেখানে ফাইনালের আগে আহমেদাবাদে খেলতে অপারগতা জানিয়েছে পাকিস্তান।

এশিয়া কাপের এবারের আসরে পাকিস্তানে হওয়ার কথা থাকলেও সেখানে দল পাঠাতে চায় না বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি ও বিসিসিআইয়ের সদস্য সচিব জয় শাহ জানিয়েছেন, নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ খেলতে চায় ভারত।

রজার বিনির বোর্ডের এমন চাওয়ায় ওয়ানডে বিশ্বকাপ নিয়ে শর্তজুড়ে দেয় পাকিস্তান। কদিন আগে নাজাম শেঠি নিজেই জানিয়েছিলেন, তারা ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যেতে চান না। বরং বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কার মাটিতে খেলতে চাওয়ার কথা জানান তিনি।

যদিও সেখান থেকে খানিকটা সরে এসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কদিন আগে করাচি সফরে যাওয়া আইসিসির চেয়ারম্যান বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইসকে নাজাম নিশ্চিত করেছেন তারা ভারতে বিশ্বকাপ খেলতে যাবেন। তবে সেটা নির্ভর করছে পাকিস্তান সরকারের সবুজ সংকেতের ওপর।

শুধু তাই নয়, সরকারের অনুমতি পেলেও পাকিস্তানের কিছু শর্ত মানতে হবে আইসিসিকে। আহমেদাবাদ বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যু হলেও সেখানে খেলতে চায় না পাকিস্তান। কেবল মাত্র বাবর আজমের দল ফাইনালে উঠলেই আহমেদাবাদে খেলতে নামবে তারা। যেখানে তিনটি ভেন্যুর কথাও জানিয়ে রেখেছে পিসিবি।

চেন্নাই, বেঙ্গালুরু আর কলকাতায় নিজেদের সব ম্যাচ চায় বাবরের দল। এ প্রসঙ্গে পিসিবির একটি সূত্রের বরাত দিয়ে পিটিআই জানিয়েছে, শেঠি বার্কলে ও অ্যালারডাইসকে এ বার্তা দিয়েছেন যে ফাইনালের মতো নকআউট ম্যাচ না হলে আহমেদাবাদে নিজেদের ম্যাচ চায় না পাকিস্তান। পাকিস্তানের সব ম্যাচ চেন্নাই, বেঙ্গালুরু ও কলকাতায় আয়োজনের অনুরোধও আইসিসিকে করা হয়েছে।

এদিকে বিশ্বকাপের কয়েকমাস বাকি থাকলেও এখনও প্রকাশ করা হয়নি সূচি। কবে নাগাদ সেটা পাওয়া যাবে সেটার পরিস্কার উত্তর পাওয়া যায়নি আইসিসির পক্ষ থেকে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রধান নির্বাহী এখনও সূচি হাতে পাননি বলে জানান। তবে দ্রুতই সূচি প্রকাশ করা হবে বলে নিশ্চিত করেছেন অ্যালারডাইস।