ছবি- সংগৃহীত

২০২৪ সালের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত হওয়ার কথা নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের।

যদিও গণমাধ্যমে গুঞ্জন, অবকাঠামোয় দুর্বলতা ও প্রশাসনে অনিশ্চয়তার কারণে যুক্তরাষ্ট্র থেকে সরে যেতে পারে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভেন্যু বদলে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে হতে পারে ক্রিকেটের এ বিশ্ব আসর। এর বদলে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্র পেতে যাচ্ছে ২০৩০ সালে যুক্তরাজ্যে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের স্বত্ব। নিউজ১৮সহ ভারতীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যম চাউর হয়, এমনই খবর।

তবে আইসিসি ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলছে, খবরটি সঠিক নয়। তাদের দাবি, পূর্ব-সিদ্ধান্ত অনুসারেই আয়োজিত হওয়ার কথা উল্লিখিত বিশ্বকাপ দুটির।

ক্রিকেটভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকবাজকে ইসিবির মুখপাত্র জানান, ২০২৪ বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র থেকে সরে যাওয়ার খবর সত্য নয়। যেহেতু টুর্নামেন্টটির মূল আয়োজক আইসিসি, এ ক্ষেত্রে তাদের বক্তব্য আবশ্যিক ও চূড়ান্ত হিসেবে পরিগণিত হবে।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপটি হতে যাচ্ছে, অংশগ্রহণকারী বিবেচনায় সবচেয়ে বড় আসর। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এ বিশ্ব আসরে ২০ অংশ নেবে। ফাইনালসহ মোট ৫৫টি ম্যাচ মাঠে গড়াবে।

ক্রিকবাজে আইসিসির মুখপাত্র জানিয়েছেন, ওই অঞ্চলে ভেন্যু পরিদর্শনের কাজ শেষ হয়েছে সম্প্রতি। ২০২৪ সালের জুনে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা পুরোদমে এগোচ্ছে।

ভেন্যু বদলের গুঞ্জনে আইসিসির এক সদস্যের ভাষ্য, বিশ্বকাপ হবে জুনে। বলা হচ্ছে সম্ভাব্য ভেন্যু ইংল্যান্ড। কেউ যদি ইসিবিকে জিজ্ঞেস করত, তারা ২০২৪ আসর আয়োজন করতে পারবে কি না, উত্তরটা খুব পরিষ্কার—তারা পারবে না। সুতরাং ভেন্যু বদলানোর কোনো সম্ভাবনাই তৈরি হয়নি। ইংল্যান্ডের আগামী বছরের সূচির দিকেই তাকিয়ে দেখুন না, যে কেউই ব্যাপারটা বুঝতে পারবে।