তিন প্রতিষ্ঠান নগদ, একটি দেবে শেয়ার লভ্যাংশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এদের মধ্যে তিনটি প্রতিষ্ঠান লভ্যাংশ হিসেবে নগদ টাকা দেবে। আর একটি লভ্যাংশ হিসেবে দেবে শেয়ার।

নগদ লভ্যাংশ ঘোষণা করা তিন প্রতিষ্ঠান হলো- যমুনা ব্যাংক, আমান কটন ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স। আর বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করা প্রতিষ্ঠানটি হলো প্রভাতী ইন্স্যুরেন্স।

কোম্পানি চারটির দেয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (২৫ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানি চারটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যত খুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না।

যমুনা ব্যাংক

কোম্পানিটি সাড়ে ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ এপ্রিল।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৩ টাকা ৫৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৬ পয়সা।

আমান কটন

কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ এপ্রিল।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৪৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৬৮ পয়সা।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স

কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ এপ্রিল।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ২ টাকা ৭৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৯১ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স

কোম্পানিটি ১৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ এপ্রিল।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৩ টাকা ১০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ১১ পয়সা। ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান: ভালো লাগলে শেয়ার করবেন... Facebook Twitter Print

সর্বশেষ সংবাদ