বাবা হলেই যে সুবিধা পাবেন বাবর আজমরা

দেশের হয়ে ক্রিকেট খেলতে গিয়ে কত কিছুই বিসর্জন দিতে হয়! এই যেমন জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে প্রায় দুই মাস পরে বাড়ি ফিরে প্রথম নিজের কন্যাকে দেখতে হয়ছে মহেন্দ্র সিং ধোনির। অবশ্য বিরাট কোহলি গত বছরের অস্ট্রেলিয়া সফর থেকে ছুটি নিয়ে ফিরে আসেন।

সন্তানের জন্মের সময় স্ত্রী আনুশকা শর্মার পাশেই ছিলেন তিনি। তবে এনিয়ে ঢের সমালোচনা হজম করতে হয়েছে ভারত অধিনায়ককে। ক্রিকেটাররা পিতৃত্বকালীন ছুটি চাইলে সেই দেশের ক্রিকেট বোর্ডের মঞ্জুরির ওপর তাকিয়ে থাকতে হয়।

তবে এবার এমন বিব্রতকর অবস্থা থেকে মুক্তি পেতে যাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা। সদ্য সন্তানের মাতা বা পিতা হওয়া ক্রিকেটারদের জন্য নতুন সুযোগ সুবিধার কথা ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই নিয়মে এক বছর পর্যন্ত নারী ক্রিকেটাররা ও ৩০ দিন পর্যন্ত পুরুষ ক্রিকেটাররা তাদের সন্তান জন্মের পর ছুটি নিতে পারেন।

এই রীতি বদলের এই যুগান্তকারী সিদ্ধান্তে বাবর আজমরা বাবা হওয়ার ৫৬ দিনের মধ্যে যে কোন সময়ে ৩০ দিনের ছুটির দরখাস্ত করতে পারবেন।পাকিস্তানের নারী ক্রিকেটারদের ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি শুরু হওয়ার আগে থাকছে নন-প্লেয়িং স্টাফে পরিণত হওয়ার সুযোগ। তারা এক বছর পর্যন্ত সম্পূর্ণ বেতন পেয়ে ছুটি নেওয়ার পাশাপাশি বোর্ডের বার্ষিক চুক্তিতেও থাকতে পারবেন।

এটি/এমএইচ

সর্বশেষ সংবাদ