দেশে ৭৬ শতাংশ সাধারণ সিট ও ৫২ শতাংশ আইসিইউ খালি

গত এপ্রিল মাসে দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই রেকর্ড ছাড়িয়েছে। কিন্তু গত এক সপ্তাহ ধরে দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিম্নমুখী। অপরদিকে বাড়ছে সুস্থ রোগীর সংখ্যা। সেইসঙ্গে দেশের বিভিন্ন করোনা ডেডিকেটেড হাসপাতালের সাধারণ শয্যা ৭৬ শতাংশ ও নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ৫২ শতাংশ খালি রয়েছে।

আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারা দেশে সাধারণ শয্যা রয়েছে ১২ হাজার ২৮৯টি। এর মধ্যে রোগী ভর্তি আছে দুই হাজার ৯৯৮টিতে। খালি রয়েছে চার হাজার ২৯১টি। অপরদিকে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) এক হাজার ৯০টির মধ্যে রোগী ভর্তি আছে ৫০৪টিতে, খালি রয়েছে ৫৬৮টি। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে সাধারণ খালি শয্যার মধ্যে ঢাকার সরকারি হাসপাতালে তিন হাজার ৪৭১টির মধ্যে দুই হাজার ৪৪৩টি ও বেসরকারি হাসপাতালে দুই হাজার ৯৭টির মধ্যে এক হাজার ৬৭১টি। অপরদিকে চট্টগ্রামে সরকারি হাসপাতালে ৪৩২টির মধ্যে ২৭৪টি সাধারণ শয্যা এবং বেসরকারি হাসপাতালে ৩১০টির মধ্যে ১৯২টি শয্যা খালি রয়েছে।

ঢাকায় নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ২৬২টির মধ্যে ৮৪টি এবং বেসরকারি হাসপাতালে ৫০৯টির মধ্যে ৩৮৫টি শয্যা খালি রয়েছে। অপরদিকে চট্টগ্রামের সরকারি হাসপাতালে ৩৩টির মধ্যে ২১টি ও বেসরকারি প্রতিষ্ঠান ৩৮টির মধ্যে ১০টি শয্যা খালি রয়েছে।  

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা থেকে সুস্থ হয়েছে তিন হাজার ৮৭০ জন। এর মধ্যে ঢাকা বিভাগে এক হাজার ২৩৮ জন, চট্টগ্রাম বিভাগে ৬০৪ জন, রংপুর বিভাগে ৩৪৬ জন, খুলনা বিভাগে ৬০২ জন, বরিশাল বিভাগে ৩২০ জন, রাজশাহী বিভাগে ৩০১ জন, সিলেট বিভাগে ৩৭০ জন ও ময়মনসিংহ বিভাগে ৮৯ জন সুস্থ হয়েছেন। এই পর্যন্ত দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন ৯০ দশমিক ৭৮ ভাগ রোগী।

গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ৭০৫ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও এক হাজার ৯১৪ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট সাত লাখ ৬৫ হাজার ৫৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছে।

সর্বশেষ সংবাদ