|| ডেস্ক রিপোর্ট ||

লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) আগামী আসরের নিলাম অনুষ্ঠিত হবে ১৪ জুন কলম্বোতে। এরই মধ্যে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে টুর্নামেন্টটিতে অংশ নিতে ৫০০ এরও বেশি ক্রিকেটার নাম লিখিয়েছেন।

এর মধ্যে বিদেশি ক্রিকেটার রয়েছেন ১৪০ জন। নিলাম প্রক্রিয়া সম্পাদনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ভারতীয় ধারাভাষ্যকার ও অকশনার চারু শর্মাকে। সবকিছু ঠিক থাকলে আগামি ৩০ জুলাই থেকে মাঠে গড়াবে এলপিএলের চতুর্থ আসর। এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২০ আগস্ট।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচই হবে প্রেমাদাসা ও পাল্লেকেলেতে। বরাবরের মতো এলপিএলের এবারের আসরেও অংশ নেবে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি। তার নিলামে প্রত্যেক ক্রিকেটারকে বিড করার জন্য সর্বোচ্চ ৫ লাখ মার্কিন ডলার পর্যন্ত খরচা করতে পারবে দলগুলো।

প্রতিটি দলের স্কোয়াড হতে হবে সর্বোচ্চ ২৪ জনের। তবে অন্তত ২০ ক্রিকেটার নিতেই হবে প্রত্যেককে। প্রতি দলে বিদেশি ক্রিকেটার থাকতে পারবে ৬ জন করে। বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি নিলামের আগেই সরাসরি চুক্তিতে ক্রিকেটারদের নিয়ে দল গুছিয়েছে।

এর মধ্যে রয়েছেন টাইগার তারকা সাকিব আল হাসানও। তিনি খেলবেন গল গ্ল্যাডিয়েটর্সের হয়ে। এ ছাড়া প্রোটিয়া তাবরাইজ শামসিও একই দলের হয়ে মাঠে নামবে। কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলতে দেখা যাবে পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক বাবর আজমকে।

সরাসরি চুক্তিতে দল পেয়েছেন যারা-

গল গ্ল্যাডিয়েটর্স: সাকিব আল হাসান (বাংলাদেশ), তাবরাইজ শামসি (সাউথ আফ্রিকা), দাসুন শানাকা ও ভানুকা রাজাপাকসে (শ্রীলঙ্কা)।

কলম্বো স্ট্রাইকার্স: বাবর আজম, নাসিম শাহ (পাকিস্তান), মাথিশা পাথিরানা ও চামিকা করুণারত্নে (শ্রীলঙ্কা)।

জাফনা কিংস: ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা), রহমানউল্লাহ গুরবাজ (আফগানিস্তান), থিসারা পেরেরা ও মাহিশ থিকশানা (শ্রীলঙ্কা)।

ডাম্বুলা অরা: ম্যাথু ওয়েড (অস্ট্রেলিয়া), লুঙ্গি এনগিডি (দক্ষিণ আফ্রিকা), কুশল মেন্ডিস ও আভিষ্কা ফার্নান্দো (শ্রীলঙ্কা)।

ক্যান্ডি ফ্যালকন্স: মুজিব উর রহমান (আফগানিস্তান), ফখর জামান (পাকিস্তান), ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অ্যাঞ্জেলো ম্যাথিউস (শ্রীলঙ্কা)।