ছবি : সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচের সিরিজকে সামনে রেখে রোববার (১১ জুন) আনুষ্ঠানিক অনুশীলন শুরু করেছে জাতীয় দলের ক্রিকেটাররা। সকাল ১০টা থেকে শুরু হয়েছে এই অনুশীলন। একই দিন অনুশীলনে নামবে আফগানিস্তানও।

সকাল ১০টা থেকে শুরু হওয়া এই অনুশীলন চলবে দুপুর ১টা পর্যন্ত। এরপর দুপুর ২টা থেকে অনুশীলনে নামবে আফগানিস্তান দল। তাদের অনুশীলন চলবে বিকেল ৫টা পর্যন্ত।

ইনজুরি আতঙ্ক থাকলেও দলের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন তামিম ইকবাল। পিঠের ইনজুরি ফিরে আসায় টেস্টে মাঠে নামা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে তার। যদিও তার ইনজুরির বিষয়ে মুখ খুলতে নারাজ টিম ম্যানেজমেন্ট। তবে বোর্ডের মেডিকেল ইউনিট বেশ আশাবাদী বাঁ-হাতি এই ওপেনারকে টেস্টে পেতে।

এদিকে আঙুলের ইনজুরির কারণে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটিতে খেলা হচ্ছে না অধিনায়ক সাকিব আল হাসানের। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। তবে ইনজুরি কাটিয়ে উঠতে ইতোমধ্যেই পুনর্বাসন প্রক্রিয়া শুরু করেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। আশা করা যাচ্ছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে সার সার্ভিস পাবে টিম টাইগার্স।

শনিবার দুইভাগে বিভক্ত হয়ে বাংলাদেশে পৌঁছায় আফগানিস্তান দল। শ্রীলঙ্কা থেকে প্রথম দফায় বেলা ১১টায় আসেন দলের ১০ সদস্য। বাকিরা আসেন দুপুর পৌনে ১২টায়।

এর আগে আফগানিস্তানের সঙ্গে কেবল একটি টেস্ট খেলেছে বাংলাদেশ। ২০১৯ সালে চট্টগ্রামে হওয়া সেই টেস্টে লাল সবুজ জার্সিধারীদের হারতে হয়েছিল ২২৪ রানে।

বাংলাদেশের বিপক্ষে দুই দফায় তিন ফরম্যাটের সিরিজ খেলবে আফগানরা। প্রথমবার শুধুমাত্র টেস্ট খেলেই ভারতে চলে যাবে তারা। এরপর জুলাইয়ে আফগানরা ফিরবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে।

সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি ১৪ জুন মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ১০টা থেকে শুরু হবে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৫, ৮ ও ১১ জুলাই হবে তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ। দিবারাত্রি এ ম্যাচগুলো দুপুর ২টায় শুরু হবে।

ওয়ানডে সিরিজ শেষে সিলেটের মাঠে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৪ ও ১৬ জুলাই ম্যাচ দুটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড : লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপু ও মুশফিক হাসান।

আফগানিস্তানের টেস্ট স্কোয়াড : হাসমতউল্লাহ শহীদি (অধিনায়ক), ইবরাহিম জাদরান, আব্দুল মালিক, নাসির জামাল, রহমত শাহ, বাহের শাহ মাহবুব, আফসার জাজাই, ইকপরাম আলিখেল, করিম জানাত, জহির খান পাকতিন, হামজা হোতাক, ইজহারউল্লাহ হক নাভিদ, ইবরাহিম আব্দুল রাহিমজাই, ইয়ামিন আহমাদজাই, নিজাত মাসুদ।

রিজার্ভ খেলোয়াড় : নুর আলি, জিয়া আকবার, আজমত ওমরজাই, সায়েদ শিরজাদ।