|| ডেস্ক রিপোর্ট ||

ব্যাটে-বলে ধারাবাহিক পারফরম্যান্স করে সবসময়ই নজর কাড়েন বেন স্টোকস। সবশেষ ১২ মাসে আলাদা করে প্রশংসা কুড়িয়েছে তার নেতৃত্ব। ক্রিকেটারদের সামলানো নিয়েও ইতিবাচক গল্প আছে তাকে ঘিরে। তবে এসব সামলাতে গিয়ে অ্যাশেজে যেন নিজের খেলার অবহেলা না করা হয় স্টোকসকে সেটার পরামর্শ দিয়েছেন মাইকেল ভন।

স্টোকসকে বলা হয়ে থাকে বড় ম্যাচের খেলোয়াড়। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ উইকেটে জ্যাক লিচকে নিয়ে ‘অসম্ভব’ জয়, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল জয়, সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও ইংল্যান্ডের ঢাল সেই স্টোকসই।

সবশেষ অ্যাশেজে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে রীতিমতো নাকানিচুবানি খেয়ে এসেছে ইংল্যান্ড। যদিও সেখানে মানসিক অবসাদের কারণে বিরতিতে থাকা স্টোকসকে ছাড়াই খেলতে হয়েছিল জো রুটদের। এবার অবশ্য ইংলিশদের নেতৃত্বই দেবেন স্টোকস। তারকা এই অলরাউন্ডারের পারফরম্যান্স তাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ সেটাই মনে করিয়ে দিয়েছেন ভন।

ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার মনে করেন, স্টোকস রান করলে আর উইকেট নিলেই অ্যাশেজ জিতবে তারা। এ প্রসঙ্গে দ্য টেলিগ্রাফে নিজের কলামে ভন লিখেছেন, ‘বেনের (স্টোকস) কাছে আমার পরামর্শ তাকে এটা নিশ্চিত করতে হবে সবার দিকে নজর দিতে গিয়ে যেন নিজের খেলাকে অবহেলা না করে। তার সক্ষমতাকে প্রকাশ করতে হবে। সে দারুণ একজন ট্যাকটিশিয়ান এবং মানুষকে দারুণভাবে সামলাতে পারে।’

‘সে সবসময় তার খেলোয়াড়দের সমর্থন করে। দল নিয়ে কাজ করা আসলে শেষ। ক্রিকেটাররা জানে কি ধরনের সংস্কৃতি আর মানসিকতা সে চায়। এই পরিবেশ তৈরির জন্য তারা এক বছরের বেশি সময় ধরে কাজ করছে। এখন শুধু বেন কি করতে পারে সেটাতে নজর দিতে হবে। সে যদি উইকেট নেয় এবং রান করে তাহলে ইংল্যান্ড অ্যাশেজ জিতবে। আর তার শরীর যদি সায় না দেয় এবং ফর্মের কমতি থাকে তাহলে অস্ট্রেলিয়া জিতবে।’

স্টোকস এবং ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের দায়িত্ব নেয়ার পর একেবারে বদলে গেছে ইংলিশরা। টেস্ট ক্রিকেট খেলার ধরনই বদলে দিয়েছেন তারা। ভিন্ন ঘরানার ক্রিকেটে সাফল্যও পাচ্ছে ইংল্যান্ড। অ্যাশেজ শুরুর আগে স্কটল্যান্ডে গলফ খেলে নিজেদের প্রস্তুত করছেন স্টোকসরা।

এটা কাজে না লাগলেও কথা উঠতে পারেন বলে মনে করিয়ে দিয়েছেন ভন। যদিও অ্যাশেজে এটা ক্রিকেটার এবং দলকে কাজে দেবে বলে মনে করেন তিনি। সেই সঙ্গে ইংল্যান্ডের নতুন ঘরানার ক্রিকেট অ্যাপ্রোচ মনে ধরেছে ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটারের।

ভন বলেন, ‘আমি এই ইংল্যান্ড দলের অ্যাপ্রোচকে ভালোবাসি। তারা অ্যাশেজ সিরিজের জন্য ছুটিতে স্কটল্যান্ডে গলফ খেলে এবং বিয়ার খেয়ে নিজেদের প্রস্তুত করেছে। এখন খেলাটা দারুণ হবে। আশা করি এটা কাজে দেবে কারণ এটাই মানুষ সবার আগে বলতে যদি তারা বাজেভাবে শুরু করে।’