|| ডেস্ক রিপোর্ট ||

৪৪৪ রানের লক্ষ্য তাড়া করে জিততে হলে ইতিহাস গড়ার বিকল্প ছিল না ভারতের সামনে। উইকেটে ভারতের আশার আলো হয়ে ছিলেন বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। ম্যাচ হাতছাড়া হলেও ভারতের ব্যাটারদের কাছ থেকে কিছুটা হলেও লড়াই প্রত্যাশা করেছিলেন সমর্থকরা।

যদিও সবাইকে হতাশ করে দিয়ে এক সেশনেই নিজেদের শেষ ৭ উইকেট হারিয়েছে ভারত। আর তাতেই ২১১ রানের বিশাল জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। এ নিয়ে টানা দ্বিতীয়বার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের স্বাদ পেল ভারত।

পঞ্চম দিনের শুরু থেকেই দুই প্রান্ত থেকে আক্রমণে এসেছিলেন স্কট বোল্যান্ড ও প্যাট কামিন্স। যদিও অজি অধিনায়ক তেমন কোনো প্রভাব ফেলতে পারছিলেন না। অন্যদিকে শুরু থেকেই ভারতীয় ব্যাটারদের পরীক্ষা নেয়া শুরু করেন বোল্যান্ড।

অফ স্টাম্পের বাইরে একের পর এক শর্ট অ্যান্ড গুড লেন্থের বল করছিলেন বোল্যান্ড। তবে অফ স্টাম্পের বাইরে করা ফুল লেন্থের একটি বলে বিভ্রান্ত হয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৪৯ রান করা কোহলি। এরপর রবীন্দ্র জাদেজাও বেশিক্ষণ থিতু হতে পারেননি।

তাকেও দুই বলের বিরতিতে আউট করেছেন বোল্যান্ড। জাদেজাও উইকেটের পেছনে একই কায়গায় ক্যাচ দিয়েছেন অ্যালেক্স ক্যারিকে। এরপর টানছিলেন আগের দিনের অপরাজিত ব্যাটার আজিঙ্কা রাহানে। স্টার্কের করা অফ স্টাম্পের অনেক বাইরের এক বাউন্সার তাড়া করতে গিয়ে আউট হয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার।

তাকেও হাফ সেঞ্চুরি করতে দেননি অজি বোলাররা। রাহানের ব্যাট থেকে এসেছে ৪৬ রানের ইনিংস। শার্দুল ঠাকুরকে এলবিডব্লিউ বানিয়ে আউট করেছেন অজি স্পিনার নাথান লায়ন। স্টার্কের বাউন্সারে পরাস্ত হয়ে আউট হয়েছেন উমেশ যাদবও।

শেষদিকে ভারতের হয়ে কিছুটা প্রতিরোধ গড়েছিলেন শ্রীকার ভারত। তবে সেটা ভারতের বড় হার এড়ানোর জন্য যথেষ্ঠ ছিল না। তিনি আউট হয়ে যান ২৩ রান করে। শেষ ব্যাটার মোহাম্মদ সিরাজকে ফিরিয়ে ভারতের ইনিংস গুটিয়ে দিয়েছেন লায়ন।