ছবি- আইসিসি

ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে জিম্বাবুয়েতে। আসরে সাবেক দুই চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ থাকলেও ফেভারিট হিসেবেই মাঠে নামবে জিম্বাবুয়ে। এর অন্যতম কারণ, গত বছর থেকেই জিম্বাবুয়ে ক্রিকেটে ভিন্ন এক নবজাগরণ ঘটেছে। এ ছাড়া বিশ্বকাপ বাছাইপর্বের জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করে এ তকমা আরও বাড়িয়ে দিয়েছে স্বাগতিকরা।

এ জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে জিম্বাবুয়ে। সবশেষ সিরিজে না থাকলেও এবার ডাক পেয়েছেন তাদিওয়ানাশে মারুমানি ও ইনোসেন্ট কাইয়া। নতুনদের মধ্যে দলে সুযোগ পেয়েছেন জয়লর্ড গাম্বি। জাতীয় দলের হয়ে এখনও অভিষেকের অপেক্ষায় এ উইকেটরক্ষক ব্যাটার।

এ ছাড়া স্কোয়াড থেকে ছিটকে গেছেন টনি মুনিওঙ্গা, রাগিস চাকাভা এবং মিলটন শুম্বা। মূলত পারফরম্যান্সের কারণেই বাদ পড়েছেন তারা। যথারীতি অধিনায়কের দায়িত্বেই থাকছেন অভিজ্ঞ ক্রেইগ আরভিন।

ফাস্ট বোলিং বিভাগে জিম্বাবুয়ের মূল ভরসা রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি। অলরাউন্ডার হিসেবে আছেন রায়ান বার্ল ও ওয়েসলি মাধভেরে।

বাছাইপর্বে ‘এ’ গ্রুপে জিম্বাবুয়ের সঙ্গে আরও রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নেদারল্যান্ডস, নেপাল ও মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী ১৮ জুন হারারে স্পোর্টস ক্লাবে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নেপালের সঙ্গে খেলবে স্বাগতিকরা। দুইদিন বিরতি দিয়ে একই ভেন্যুতে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। এরপর ২৪ জুন মহাগুরুত্বপূর্ণ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ ও ২৬ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে।

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য জিম্বাবুয়ে স্কোয়াড :

রায়ান বার্ল, টেণ্ডাই চাতারা, ক্রেইগ আরভিন (অধিনায়ক), ব্র্যাডলি ইভান্স, জয়লর্ড গাম্বি, লুক জংওয়ে, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাদান্ডে, ওয়েসলি মাধভেরে, তাদিওয়ানাশে মারুমনি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা, সিকান্দার রাজা ও শন উইলিয়ামস।