|| ক্রিকফ্রেঞ্জি করেসপন্ডেন্ট ||

বাংলাদেশে পা রেখে প্রথম দিনের অনুশীলনে এসেই উইকেট দেখতে চলে আসেন জনাথান ট্রট। উইকেট ডাকা থাকলেও কভার উঠিয়ে দেখেন আফগানিস্তানের প্রধান কোচ। উইকেটে তখনও ছিল তাজা সবুজ ঘাস, যদিও পর দিন তা কিছুটা কমানো হয়েছে। তবুও ২২গজে সবুজের উপস্থিতি দৃশ্যমান।

উইকেট দেখে ধারণা করা যেতেই পারে স্পিনে শক্তিশালী আফগানদের বিপক্ষে ম্যাচের উইকেটে থাকবে তাজা ঘাসের উপস্থিতি। যদিও ম্যাচের আগের দিন উইকেটের ঘাস আরও কমিয়ে ফেলা হতে পারে। তারপরও একমাত্র টেস্টের উইকেটে যে সবুজ ঘাসের প্রাধান্য থাকবে, তা অনুমান করাই যায়।

সোমবারের অনুশীলন শুরুর আগে উইকেট দেখে আফগানিস্তানের অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদীও ধারণা করছেন, উইকেটে থাকবে তাজা ঘাসের উপস্থিতি। যদিও অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে শাহিদি জানালেন, উইকেট যেমনই হোক, নিজেদের নিয়েই ভাবছেন তারা।

শাহিদির ভাষ্যমতে, 'আমরা আজকে পিচ দেখেছি। তারা এটি কিছুটা সবুজ তৈরি করেছে। দ্যাটস ফাইন ফর আস। আমাদের ভালো পেসার আছে, ভালো স্পিনারও আছে। আমরা নিজেদের শক্তিমত্তা নিয়ে চিন্তা করব যে, আমাদের কী আছে, কী নিয়ে কাজ করতে হবে। আমরা যে কোনো কিছুর প্রস্তুত আছি।'

এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে এখন পর্যন্ত একটিই টেস্ট খেলেছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ২০১৯ সালের সেপ্টেম্বরে বৃষ্টিবিঘ্নিত ওই ম্যাচে ২২৪ রানে হেরেছিল বাংলাদেশ। এবার আবারও বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে যাচ্ছে আফগানিস্তান।

রশিদ খান এই টেস্টে বিশ্রামে থাকলেও বাংলাদেশকে চ্যালেঞ্জ জানানোর মত বোলার দলে আছে বলে জানিয়েছেন শাহিদি। এ ছাড়া বাংলাদেশের মাটিতে পাওয়া সেই জয় পুরো দলকে আত্মবিশ্বাসী রাখবে বলেও মন্তব্য করেছেন আফগান অধিনায়ক।

শাহিদি বলেন, 'এটা অবশ‌্যই চ‌্যালেঞ্জিং। আপনারা সবাই জানেন, রশিদ খান আমাদের দলের মূল বোলারের একজন। সে আগের টেস্টগুলোতে ভালো পারফর্ম করেছে। তবে এখন আমাদের অন‌্যান‌্য বোলার আছে, অন‌্য অপশনও আছে। আশা করছি তারা আমাদের হয়ে পারফর্ম করবে।'

'এটা আমাদের অনুপ্রাণিত করছে। আমরা এখানে একটি মাত্রই টেস্ট খেলেছি এবং সেটা জিতেছি। যেটা আমাদেরকে প্রবলভাবে আত্মবিশ্বাসী করে তুলছে। আমরা সেখান থেকেই শুরু করতে চাই' যোগ করেন তিনি।

এদিকে কন্ডিশন ও উইকেট দেখে লিটন দাস আভাস দিয়েছেন একাদশে দুজনের বেশী পেসার থাকার। পাশাপাশি আফগানদের মত দলের সঙ্গে লড়াই করতে ঘাসের উইকেটকেই মূল ভরসা মানছেন ভারপ্রাপ্ত এই টেস্ট অধিনায়ক। যদিও ঘাসের উইকেটে খেলার ভাবনাকে আপাতত এক সিরিজেই সিমাবদ্ধ থাকবে বলেও নিশ্চিত করেছেন তিনি।

এ ছাড়া একাদশ নিয়েও হালকা ধারণা নিয়ে লিটন বলেন, 'মিরপুরে যখন খেলা হয় তখন স্পিন উইকেটেই খেলা হয়। আমাদের চ্যালেঞ্জ এটাই যে ঘাসের উইকেটে কীভাবে খেলি। এটাই দেখার বিষয় আমরা কীভাবে এখানে টিকে থেকে বড় স্কোর করতে পারি। এরকম দলের সঙ্গে এমন উইকেটে খেলতে চাইবেন স্বাভাবিক।'

'আপনি যখন ঘাসের উইকেটে খেলবেন দুইয়ের বেশি পেসার খেলানোর সম্ভবনাই সবচেয়ে বেশি। আপনি কোন উইকেটে খেলতে চাইছেন। যদি ইভেন (দুই দলের জন্য সমান) উইকেটে খেলেন তাহলে আপনার পাঁচটা বোলার লাগবেই। আমি সব সময় ইভেন উইকেটে পাঁচটা বোলার প্রাধান্য দেই।'