|| ডেস্ক রিপোর্ট ||

বিশ্বকাপকে সামনে রেখে ইংল্যান্ড নিজেদের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে। যেখানে অবসর ভেঙ্গে ফিরেছেন বেন স্টোকসের মত পরীক্ষিত অলরাউন্ডার। বর্তমান চ্যাম্পিয়নদের দলে স্টোকসের সংযুক্তি নিশ্চিতভাবেই শক্তি বাড়িয়েছে। তবে সাবেক ইংলিশ ক্রিকেটার মার্ক বুচার মনে করেন ইংল্যান্ড দলে বেশ কয়েকজন অলরাউন্ডার থাকলেও, অভিজ্ঞ ব্যাটার কিংবা বোলারের সংখ্যাটা কম।

বিশ্বকাপের প্রাথমিক সেই স্কোয়াডে রয়েছেন এক ঝাঁক পেস বোলিং অলরাউন্ডার। যারা ব্যাট ও বল হাতে দলকে নেতৃত্ব দিতে পারবেন। সেখানে স্টোকসের পাশাপাশি আছেন স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড উইলি এবং ক্রিস ওকস। যারা সকলেই বোলিং অলরাউন্ডার। পাশাপাশি ব্যাটিংয়ের সঙ্গে জো রুট এবং মঈন আলীরাও দলের প্রয়োজনে স্পিন বোলিং করতে পারেন।

এখানেই নিজের উদ্বেগ প্রকাশ করেছেন বুচার। তার মতে, দলে অলরাউন্ডারের পাশাপাশি প্রয়োজন আছে অভিজ্ঞ ব্যাটার এবং বোলারের। যারা নির্দিষ্ট দায়িত্বের মাধ্যমে দলকে সহযোগিতা করে থাকেন। কিন্ত ইংল্যান্ডের ১৫ জনের স্কোয়াডে প্রায় ৮ জন ক্রিকেটারই অলরাউন্ডারের ভূমিকায় দলে রয়েছেন।

দলে বেশ কয়েকজন অলরাউন্ডারের উপস্থিতি নিয়ে বুচার বলেন, 'এটা বুঝতে হবে যে, স্কোয়াডে বেশ কিছু মিডিয়াম-পেস বোলিং অলরাউন্ডার রয়েছে। যেখানে অভিজ্ঞে ব্যাটার এবং বোলারের সংখ্যাটা কম। তাদের দলে গতি সম্পন্ন বোলারের প্রয়োজন রয়েছে।'

এ সময় সাবেক এই ইংলিশ ক্রিকেটার দলটির ব্যাটিং লাইনআপ নিয়েও পরামর্শ দিয়েছেন। বুচারের মতে ইংল্যান্ড দলে ছয় নম্বর পজিশনটা ঠিক করা উচিৎ। সাবেক ব্যাটারের মতে এই পজিশনে স্টোকসের চেয়ে ভালো আর কেউ নেই। কারণ তিনি যখন চান তখন খেলার প্রয়োজনে গতি পরিবর্তন করতে পারেন।

তিনি বলেন, 'আপনি যদি বেনের (স্টোকস) কাছে যান এবং তাকে যদি নিয়ে আসেন, তাহলে ৬ নম্বর পজিশনটা তাকেই দিবেন... তাই না? যে মানুষটি ১ থেকে ৮ নম্বর সকল পজিশনে খেলার ক্ষমতা রাখেন। আপনি অবশ্যই খুশি হবেন, যখন ইংল্যান্ডের স্কোর বোর্ডে ৯০/৪ এবং হাতে ৩০ ওভার বাকি আছে এবং স্টোকস ব্যাট হাতে মাঠে এসেছেন। ফলে একাদশে তিনি ৬ নম্বরের জন্য আদর্শ হবেন।'