ছবি- সংগৃহীত

আগামী সেপ্টেম্বরে শুরু হচ্ছে ২০২৬ ফুটবল বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব। এই সময়ে দুটি বাছাইয়ের ম্যাচে মাঠে নামবে লিওনেল মেসির বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামার আগেই দুঃসংবাদ পেয়েছে লে আলবিসেলেস্তেরা। গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন

আগামী ৭ সেপ্টেম্বর ঘরের মাঠ বুয়েন্স আইরাসে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র বিশ্বকাপের টিকিট পাওয়ার অভিযাত্রা শুরু করবে আর্জেন্টিনা। এরপর আকাশি নীল শিবির দ্বিতীয় বাছাইয়ের ম্যাচটি খেলবে বলিভিয়ায়। তবে সেপ্টেম্বরের দুটি বাছাইয়ের ম্যাচে মধ্যভাগের খেলোয়াড় মার্কাস অ্যাকুনাকে পাচ্ছেন না কোচ লিওনেল স্ক্যালোনি।

বর্তমানে সেভিয়ার হয়ে খেলা অ্যাকুনার পেশীতে আগে থেকেই চোট ছিল। বুধবার তার ডান হ্যামস্ট্রিং পরীক্ষা করা হয়। স্প্যানিশ ক্লাবটি নিশ্চিত করেছে যে, ডান উরুতে চোটের কারণে আগামী কয়েক সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। তাই আসন্ন দুটি ম্যাচে অ্যাকুনা থাকছেন না এটা নিশ্চিতই। যদিও আর্জেন্টিনার তরফে এখনো কিছু জানানো হয়নি।

এদিকে, আগামী নভেম্বরে বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ডের ম্যাচে মুখোমুখী হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। ২০২১ সালের পর বিশ্বকাপ বাছাইপর্বে এটাই হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর প্রথম ম্যাচ। ২০২৫ সালে ফিরতি ম্যাচে ব্রাজিলকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড।

এবার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেওয়া দলের সংখ্যা বাড়ায় দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে ৬টি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। পয়েন্ট টেবিলে সপ্তম দলটিকে খেলতে হবে প্লে-অফ। এর আগে দক্ষিণ আমেরিকা থেকে সরাসরি ৪টি দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেয়েছে। পঞ্চম দলটিকে প্লে-অফ খেলে উঠে আসতে হয়েছে।

গতবছর ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে বিশ্বকাপের সোনালি ট্রফির আক্ষেপ ঘুচেছে আর্জেন্টিনার। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আরাধ্য শিরোপা জিতিয়েছেন লিওনেল মেসি। কিন্তু আগামী বিশ্বকাপে দলের কাণ্ডারি মেসি থাকবেন কিনা সেটা এখনও অনিশ্চিত। তবে বিশ্বকাপ বাছাইপর্ব ও আগামী কোপা আমেরিকায় খেলতে চান আর্জেন্টাইন অধিনায়ক।

কাতার বিশ্বকাপের পরও এই পর্যন্ত বেশ কয়েকটি প্রীতি ম্যাচ খেলেছে আকাশী-সাদা জার্সিধারীরা। সেখানেও দাপুটে পারফরম্যান্স উপহার দিয়েছে মেসি-ডি মারিয়ারা। তবে বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর আগে অ্যাকুনার চোট কিছুটা হলেও ভাবাবে টিমকে। তাকে ছাড়া আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাই কিভাবে শুরু করে সেটাই এখন দেখার বিষয়।