ছবি- সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের আর বেশি দিন বাকি নেই। ৫ অক্টোবর থেকে ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ২৫ আগস্ট থেকে শুরু হবে বিশ্বকাপের টিকিট কেনাবেচা, আগেই জানিয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন

এবার আসন্ন বিশ্বকাপের টিকেট কাটার প্রক্রিয়া ও অনলাইন সাইট সম্পর্কে বিস্তারিত তুলে ধরল বিসিসিআই। নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে আনুষ্ঠানিক বিবৃতিতে এসব তথ্য তুলে ধরেছে সংস্থাটি।

বিবৃতিতে জানানো হয়, শুক্রবার (২৫ আগস্ট) থেকে অনলাইনে টিকেট কেনাবেচা শুরু হবে। টিকেট বেচাকেনার অনলাইন প্ল্যাটফর্ম ‘বুকমাইশো’ (BookMyShow) থেকে কেনা যাবে বিশ্বকাপের সব ম্যাচের টিকেট। বুকমাইশোকে অফিসিয়াল টিকেটিং পার্টনার হিসেবে ঘোষণা দিয়েছে বিসিসিআই।

বুকমাইশো থেকে বিশ্বকাপের ৪৮ ম্যাচ ও ১০টি প্রস্তুতি ম্যাচের সব টিকিট কেনা যাবে। শুক্রবার (২৫ আগস্ট) ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু হবে অনলাইনে টিকেট বিক্রি।

বিসিসিআইয়ের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হেমাং আমিন বলেন, ‘ক্রিকেটে চলতি বছরের সবচেয়ে বড় আন্তর্জাতিক ইভেন্ট আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। এ উপলক্ষে বুকমাইশোকে আমাদের টিকেটিং সহযোগী হিসেবে পরিচয় করিয়ে দিতে পেরে আমরা রোমাঞ্চিত। অনলাইনে ঠিকঠাক টিকেট বিক্রির ক্ষেত্রে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। বুকমাইশোর মাধ্যমে ভক্তদের নির্বিঘ্নে টিকেট কিনতে পারার বিষয়টি আমরা নিশ্চিত করছি।’

এ বিষয়ে আইসিসির হেড অব ইভেন্টস ক্রিস টেটলি বলেন, ‘আমরা উচ্ছ্বসিত যে বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হতে চলেছে। আনুষ্ঠানিক টিকেটিং সাইট থেকে ভক্তরা সহজে টিকেট কিনতে পারবে। আমরা এযাবৎকালের সবচেয়ে বড় বিশ্বকাপের অংশ হতে ভক্তদের টিকেট কিনতে উৎসাহিত করব।’

আইসিসির বাণিজ্যিক সহযোগী মাস্টারকার্ড এর জন্য ২৪ ঘণ্টার বিশেষ প্রি-সেল উইন্ডো খোলা থাকবে। যেখানে মাস্টারকার্ড ব্যবহারকারীরা নির্ধারিত সময়ের ২৪ ঘণ্টা আগে থেকে বিশ্বকাপের টিকেট বুক করতে পারবেন। ২৪ আগস্ট স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ভারতের ম্যাচগুলি ও প্রস্তুতি ম্যাচগুলি ছাড়া মূলপর্বের বাকি সব ম্যাচের মাস্টারকার্ড প্রি-সেল শুরু হয়েছে।

এছাড়া প্রস্তুতি ম্যাচগুলি ছাড়া মূলপর্বে ভারতের সব ম্যাচের মাস্টারকার্ড প্রি-সেল শুরু হবে ২৯ আগস্ট সন্ধ্যা ৬টায়। ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় শুরু হবে ২টি সেমি-ফাইনাল ও ফাইনাল ম্যাচের মাস্টারকার্ড প্রি-সেল। আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের লড়াই দিয়ে শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল মাঠে গড়াবে ১৯ নভেম্বর।

কবে-কখন শুরু হবে টিকেট বিক্রি:

২৫ অগাস্ট রাত ৮টা থেকে: প্রস্তুতি ও মূলপর্বে ভারতের ম্যাচগুলি ছাড়া বাকি সব প্রস্তুতি ম্যাচ ও মূলপর্বের ম্যাচের টিকেট।

৩০ অগাস্ট রাত ৮টা থেকে: গুয়াহাটি ও থিরুভানান্থাপুরামে ভারতের ম্যাচগুলির টিকেট।

৩১ অগাস্ট রাত ৮টা থেকে: চেন্নাই, দিল্লি ও পুনেতে ভারতের ম্যাচগুলির টিকেট।

১ সেপ্টেম্বর রাত ৮টা থেকে: ধর্মশালা, লক্ষ্ণৌ ও মুম্বাইয়ে ভারতের ম্যাচগুলির টিকেট।

২ সেপ্টেম্বর রাত ৮টা থেকে: বেঙ্গালুরু ও কলকাতায় ভারতের ম্যাচগুলির টিকেট।

৩ সেপ্টেম্বর রাত ৮টা থেকে: আহমেদাবাদে ভারতের ম্যাচের টিকেট।

১৫ সেপ্টেম্বর রাত ৮টা থেকে: ২টি সেমি-ফাইনাল ও ফাইনালের টিকেট।