ছবি- সংগৃহীত

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ আগামী ১৬ জুন এজবাস্টনে শুরু হবে। তার আগে ৭ জুন আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। তবে মহাগুরুত্বপূর্ণ এই সময়ের আগেই দুঃসংবাদ পেয়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী ক্রিকেট পরাশক্তি।

ইংল্যান্ড টেস্ট দলের নিয়মিত স্পিনার জ্যাক লিচ চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে লর্ডসে সদ্যই শেষ হওয়া একমাত্র টেস্টে স্ট্রেস ফ্র্যাকচারের কবলে পড়েন ৩১ বছর বয়সী বাঁহাতি এই স্পিনার। আইরিশদের ১০ উইকেটে হারানো ম্যাচে তিনি নেন ৪ উইকেট।

২০১৮ সালে টেস্ট অভিষেক হয়েছিল লিচের। এখন পর্যন্ত এই সংস্করণে ৩৫ ম্যাচ খেলে ১২৪ উইকেট নিয়েছেন তিনি। গত দুই অ্যাশেজ সিরিজেই স্কোয়াডে ছিলেন তিনি। ২০১৯ সালে লিডসে ইংলিশদের ১ উইকেটের অবিশ্বাস্য জয়ের ম্যাচে বেন স্টোকসের সঙ্গে শেষ উইকেট জুটির অংশ ছিলেন তিনি।

স্টোকস অধিনায়ক হওয়ার পর ইংল্যান্ডের ১৫ টেস্টেই খেলে লিচ উইকেট নেন ৪৫টি। গত গ্রীষ্মে হেডিংলিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার ম্যাচে ১০ উইকেটের স্বাদ পান তিনি। লিচের বদলি পরবর্তী সময়ে ঘোষণা করা হবে বলে জানিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এদিকে ইনজুরির কারণে অস্ট্রেলিয়া দল থেকে ছিটকে গেছেন তারকা পেসার জশ হ্যাজেউড। সর্বশেষ আইপিএলে একিলিস ও সাইড স্ট্রেইনের চোটে পড়ে দেশে ফিরতে হয়েছিল তাকে। তবে শতভাগ ফিট না হওয়ায় জাতীয় দল থেলে ছিটকে যেতে হলো তার।

অস্ট্রেলিয়া দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি জানিয়েছেন, হ্যাজেলউড মাঠে ফেরার খুব কাছেই রয়েছেন। তবে আসন্ন ব্যস্ত সূচিকে সামনে রেখে এই পেসারকে নিয়ে ঝুঁকি নিতে চায় না টিম ম্যানেজমেন্ট।

হ্যাজেলউডের অনুপস্থিতিতে ১২ মাসের বিরতি দিয়ে দলে ডাক পেয়েছেন আরেক পেসার মাইকেল নেসার। ২০২১-২২ অ্যাশেজে টেস্ট অভিষেক হয়েছিল তার। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে একাদশে জায়গা পেতে আরেক পেসার স্কট বোল্যান্ডের সঙ্গে তার লড়াই করতে হবে।

মাত্র দুটি টেস্ট খেললেও প্রথম শ্রেনির ক্রিকেটে বেশ অভিজ্ঞ নাম নেসার। সম্প্রতি ইংলিশ কাউন্টিতে গ্লামর্গানের হয়ে দারুণ ফর্মে ছিলেন তিনি। এ ছাড়া সাসেক্সের বিপক্ষে একটি সেঞ্চুরিও ছিল তার। অন্যদিকে বোল্যান্ড ৭ টেস্টে ২৮ উইকেট নিয়েছেন।