ফাইল ছবি

ফরাসি ক্লাব পিএসজি থেকে লিওনেল মেসির বিদায়ের সুর আগেই বেজেছিল। তারপরও আর্জেন্টাইন মহাতারকাকে আনুষ্ঠানিকভাবে বিদায়ের অপেক্ষায় ছিল প্যারিসিয়ান সমর্থকরা। লিগ ওয়ানে ক্লেমোর বিপক্ষে ম্যাচ দিয়েই শেষ হলো লিওনেল মেসির পিএসজি অধ্যায়। তার বিদায়ে আবেগি হয়ে পড়েছেন ক্লাব সতীর্থ ও বন্ধু নেইমার জুনিয়র।

জাতীয় দলে তারা দুজনে একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী। ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ হলে তো মেসি-নেইমারকে নিয়ে রীতিমত যুদ্ধ লেগে যায় সমর্থকদের। তবে মাঠের বাইরে তাদের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ বন্ধু, কখনও কখনও যে ভাইয়ের মতো তা আবারও ফুটে উঠেছে মেসির বিদায়ে নেইমারের আবেগঘন স্ট্যাটাস।

রোববার (৪ জুন) সামাজিকমাধ্যমে দুইজনের আলিঙ্গনের একটি ছবি আপলোড করে নেইমার লিখেছেন, 'ভাই আমার... আমরা যেমন চেয়েছিলাম তেমনটা হয়নি কিন্তু আমরা সব চেষ্টা করেছি। তোমার সঙ্গে আরও দুই বছর ভাগ করে নিতে পারাটা দারুণ ছিল। তোমার নতুন অধ্যায়ের জন্য শুভকামনা এবং ভালো থেকো। আমি তোমাকে ভালোবাসি লিও।'

পিএসজির আগে বার্সেলোনাতেও একসঙ্গে খেলেছেন মেসি-নেইমার। সান্তোস ছেড়ে নেইমার যখন বার্সেলোনায় যোগ দেন তখন থেকেই তাদের সম্পর্কের শুরু। এরপর দিনে দিনে তা আরও গভীর হয়েছে। ২০২১ সালে ফরাসি ক্লাবে মেসির যোগ দেওয়ার অন্যতম কারণও ছিল তাদের এই বন্ধুত্ব। জানা গেছে, চলতি মৌসুম শেষে পিএসজি ছাড়তে পারেন নেইমারও।

ধারণা করা হচ্ছে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন না করে সৌদি আরবের প্রো লিগে যোগ দিতে যাচ্ছেন মেসি। তাকে চার বছরে দুই বিলিয়ন ইউরোর লোভনীয় প্রস্তাব দিয়েছে আল-হিলাল। অবশ্য জোর গুঞ্জন রয়েছে বার্সেলোনায় ফেরারও। তবে ক্লাবটির আর্থিক দুর্গতির জন্য শেষ পর্যন্ত স্পেনে নাও ফেরা হয়ে পারে তার।