|| ডেস্ক রিপোর্ট ||

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পরিকল্পনা অনুযায়ী ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করার কথা ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের। যদিও এই মুহূর্তে বিশ্বকাপ আয়োজন করার অবস্থানে নেই যুক্তরাষ্ট্র। এ কারণে দেশটিতে হবে না আসন্ন এই বিশ্বকাপ। ইংল্যান্ডের গণমাধ্যম প্রকাশ করছে এমনই সংবাদ।

বর্তমানে অবকাঠামোগত ভাবে উন্নত নয় যুক্তরাষ্ট্র। এ কারণে দেশটিতে বিশ্বকাপ হওয়া নিয়ে শুরু হয়ে গেছে শঙ্কা। এদিকে আইসিসির ঘোষণা অনুযায়ী ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডের মাটিতে হবে ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ইংল্যান্ডের গণমাধ্যমের দাবি, ২০২৪ এবং ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজকদের মাঝে অদল বদল হতে পারে। এমনটা হলে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডের মাটিতে হবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আর ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের মাটিতে হবে ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখনও এই ব্যাপারে কিছুই জানায়নি আইসিসি। জানা গেছে, এই ব্যাপারে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে যোগাযোগ করছে তারা।

এক কর্মকর্তার বরাত দিয়ে ইংল্যান্ডের একটি গণমাধ্যম লিখেছে, 'বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী, যুক্তরাষ্ট্রের অবকাঠামোগত অবস্থান খুব একটা সুবিধার নয়। এমনকি এটারও সম্ভাবনা আছে যে ২০২৪ বিশ্বকাপ এবং ২০৩০ বিশ্বকাপের আয়োজকদের মধ্যে আইসিসি অদল-বদল করতে পারে। এতে যুক্তরাষ্ট্রের ক্রিকেটও ২০৩০ সালের আগে অবকাঠামোগত ভাবে উন্নতি করতে পারে এবং সবরকমের প্রস্তুতি সারতে পারে।'

যুক্তরাষ্ট্র ক্রিকেটের সাবেক চেয়ারম্যান এই ব্যাপারে সেই গণমাধ্যমকে বলেন, 'আমি মনে করি না। আমরা এখন সেই অবস্থানে নেই। তারপরেও এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আইসিসির। তবে সঠিক অবকাঠামো ছাড়া কিছুই সম্ভব নয়। আমরা সেইরকম সুযোগ সুবিধা দিতে পারব না, তাই এটা আইসিসির ব্যাপার, তারা কি এখানে অর্থ লগ্নি করবে কি না। তবে এখনকার অবস্থা কঠিন। আইসিসিও সেটা বুঝতে পারছে।'