ছবি- সংগৃহীত

বিশ্ব অ্যাথলেটিক্সের সবচেয়ে জনপ্রিয় ইভেন্টের একটি ১০০ মিটার দৌড়। অলিম্পিকে এই বিভাগটির জন্য সকলে মুখিয়ে থাকেন। ১০০ মিটারের দৌড় কার্যত চোখের পলক ফেলার আগেই শেষ করে ফেলার জন্য বেশ জনপ্রিয়। তবে যিনি এই বিভাগকে প্রথম জনপ্রিয় করে তুলেছিলেন, যুক্তরাষ্ট্রের সেই কিংবদন্তি অ্যাথলেট জিম হাইন্স গত ৩ জুন মারা গেছেন। মৃত্যূকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জিম হলেন প্রথম ব্যক্তি যিনি প্রথমবার ১০০ মিটারের দৌড়ে ১০ সেকেন্ডের কম সময়ে প্রথম হয়েছিলেন। ১৯৬৮ সালে যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার দৌড়ে ৯.৯ সেকেন্ড সময় নিয়েছিলেন এই কিংবদন্তি। একই বছর মেক্সিকোতে গ্রীষ্মকালীন অলিম্পিকে ৯.৯৫ সেকেন্ডে দৌড় শেষ করে নতুন করে বিশ্বরেকর্ড গড়েন তিনি। যা ১৯৮৩ সালে স্বদেশীয় ক্যালভিন স্মিথের করা রেকর্ড ৯.৯৩ সেকেন্ড টাইমিংয়ের আগ পর্যন্ত প্রায় ১৫ বছর ধরে টিকে ছিল।

১৯৪৬ সালে আরকানসাসের দুমাসে হাইন্সের জন্ম। ক্যালিফোর্নিয়াতে থাকাকালীন বেসবল ও ফুটবলের প্রতি আকৃষ্ট হন তিনি। পরবর্তীতে জিম কোলেম্যানের দ্বারা অনুপ্রাণিত হয়ে অ্যাথলেটিক্সকে ক্যারিয়ার হিসেবে বেছে নেন তিনি। মাত্র ১৭ বছর বয়সেই ১০০ মিটারে তিনি বিশ্ব ক্রমতালিকায় প্রথম ২০'তে ঢুকে পড়েছিলেন।

১৯৬৬ আমেরিকার চ্যাম্পিয়নশিপে তিনি ২০০ মিটারেও চ্যাম্পিয়ন হয়েছিলেন। ১৯৬৮ মেক্সিকো অলিম্পিকে ১০০ মিটারের পাশাপাশি ৪*১০০ মিটার রিলেতেও স্বর্ণ জেতেন এই অ্যাথলেট। কিন্তু অলিম্পিক শেষ হওয়ার কয়েক সপ্তাহ পরই ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে বিদায় জানান তিনি। এরপর যোগ দেন ন্যাশনাল ফুটবল লিগে (এনএফএল)।

প্রথম দুই বছর মিয়ামি ডলফিনসের হয়ে খেলার পর কানসাস সিটি এফসিতে। কিন্তু মাত্র তিন বছরেই থামে তার পেশাদার ফুটবল ক্যারিয়ার। স্পোর্টস ব্লগ ডেডস্পিনের লেখক জেফ পার্লম্যানের মতে, হাইন্স ছিলেন এনএফএল ইতিহাসে সেরা ১০ জন বাজে খেলোয়াড়ের একজন।

উল্লেখ্য এই মুহূর্তে সবথেকে কম সময়ে ১০০ মিটার দৌড় শেষ করার নজির রয়েছে জামাইকান তারকা উসেইন বোল্টের দখলেই। ২০০৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৯.৫৮ সেকেন্ড সময় নেন তিনি।