|| ডেস্ক রিপোর্ট ||

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম। অস্ট্রেলিয়ার মাটিতে তিনি কেমন খেলেন সেটা দেখার অপেক্ষায় আছেন প্যাট কামিন্স-মিচেল স্টার্করা। বাবরের কৌশলে খুব বেশি ঘাটতি নেই, এমনটা জানা আছে কামিন্স-স্টার্কদের। তাই ঘরের মাঠে তাকে 'শান্ত' রাখতে চান অজি পেসাররা।

বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে সকল সংস্করণ থেকেই অধিনায়কত্ব ছাড়েন বাবর। গেল বিশ্বকাপে শুধু নেতৃত্ব নয়, বাজে ব্যাটিং নিয়েও সমালোচনা হয়েছে তাকে নিয়ে।

এবার অস্ট্রেলিয়ার মাটিতে বাবরের পারফরম্যান্সে তাই চোখ থাকবে অনেকের। বর্তমানে পাকিস্তানের অধিনায়কের দায়িত্বে আছেন শান মাসুদ। বাবরের ঘাড়ে তাই অধিনায়কত্বের চাপ নেই। 'নির্ভার' বাবর জ্বলে উঠতে পারেন আসন্ন এই টেস্ট সিরিজেই।

সেই চ্যালেঞ্জের কথা মাথায় রেখে স্টার্ক বলেন, ‘বাবরের ব্যাটিং টেম্পারমেন্ট দুর্দান্ত। তার হাতে সব ধরনের শট আছে। সে একটি ইনিংস গড়তে পারে এবং চরম আগ্রাসীও হতে পারে। প্রতিপক্ষের কাছ থেকে ম্যাচ বের করে নেওয়ার সামর্থ্য বাবরের আছে। সে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। আশা করছি, এই সিরিজে বাবরকে আমরা শান্ত রাখতে পারব।’

বাবরকে নিয়ে অজি দলপতি কামিন্স বলেন, ‘বাবরের খুব বেশি দুর্বলতা নেই। তার বেশ আঁটসাঁট কৌশল রয়েছে এবং তিনি মাঠের চারপাশ থেকেই রান কুড়িয়ে নিতে পারেন। তিনি কঠিন পরিশ্রম করতে জানেন। এই মুহূর্তে বিশ্বমানের ব্যাটসম্যানদের মধ্যে উপরের দিকে রয়েছেন তিনি। তাই আপনি যদি তাকে আউট করতে পারেন তাহলে এটি সন্তোষজনক হবে।’

তিন ম্যাচের সিরিজ খেলতে চলতি মাসের শুরুতেই অস্ট্রেলিয়া সফরে গেছে পাকিস্তান ক্রিকেট দল। আগামী ১৪ ডিসেম্বর পার্থে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি শুরু হবে ৩ জানুয়ারি, ভেন্যু সিডনি।