|| ডেস্ক রিপোর্ট ||

গতকাল ডারবানে বৃষ্টিতে ভেস্তে গেছে ভারত, সাউথ আফ্রিকা সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। মূলত অতিরিক্ত বৃষ্টিতে মাঠের অবস্থা খেলার অনুপযোগী হয়ে দাঁড়ায়। ফলে অনেকটা আগেভাগেই ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেয়া হয়। আর ঠিকঠাক ভাবে মাঠ ঢাকতে না পারায় সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের উপর ক্ষোভ ঝাড়লেন সাবেক ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার।

আইসিসির নিয়ম অনুযায়ী বৃষ্টির জন্য খেলা শুরু হতে দেরি হওয়ায় কিংবা ম্যাচের সময় নষ্ট হলে কাট অফ টাইমে যায় ম্যাচ অফিসিয়ালরা। যেখানে সবশেষে তারা অপেক্ষা করে অন্তত ৫ ওভার করে হলেও ম্যাচ পরিচালনা করার। সবশেষে সেই সময়টা না থাকলে ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেন আম্পায়াররা।

এদিকে গতকাল ডারবানে শেষ সময় পর্যন্ত অপেক্ষা না করেই ম্যাচ পরিত্যক্তের সিদ্ধান্ত নেন আম্পায়াররা। মূলত বৃষ্টি থামলেও নির্ধারিত সময়ের মধ্যে মাঠ খেলার উপযোগী করে তোলা সম্ভব হতো না। তাই এমন সিদ্ধান্ত নেন তারা। গাভাস্কার চটেছেন সেখানেই। তিনি বলেন বিসিসিআই এর মতো ধনী না হলেও, ম্যাচ ঢাকার টাকা তাদের অবশ্যই আছে।

গাভাস্কার মন্তব্য করেন, 'প্রতিটা দলের ক্রিকেট বোর্ডের কাছেই টাকা আছে। তারা যদি বলে তাদের আর্থিক অবস্থা ভালো নয়, তাহলে তারা সম্পূর্ণ মিথ্যা কথা বলছে। বুঝলাম যে তাদের কাছে বিসিসিআই এর মতো টাকা নেই। কিন্তু তাই বলে ওদের আর্থিক অবস্থা এতটাও খারাপ নয় যে তারা সম্পূর্ণ মাঠ ঢেকে রাখতে পারবে না।'

এ সময় মাঠ ঢাকার ব্যাপারে ভারতের উদাহরণ টেনে আনেন গাভাস্কার। বিসিসিআই এর সাবেক বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি দায়িত্বে থাকার সময় ইডেন গার্ডেন্সে যেভাবে মাঠ ঢেকে রাখার ব্যবস্থা করেছিলেন, সেই প্রসঙ্গ টেনে গাঙ্গুলির প্রশংসাও করেন তিনি।

গাভাস্কার বলেন,'দেখুন অজুহাত দিয়ে লাভ নেই, এই মুহূর্তে বোর্ডের যেটা প্রয়োজন সেটা হলো মাঠ ঢাকা। আমার এখনও মনে আছে ইডেন গার্ডেন্সের একটি টেস্ট ম্যাচের কথা। কিছু কারণের জন্য ম্যাচ শুরু হতে পারেনি। কিন্তু এরপর এমন কিছু হয়নি। গোটা মাঠকে ঢেকে রাখা হয়েছিল। সেই সময়ে বোর্ডের দায়িত্বে ছিলেন সৌরভ। এতটাই নিখুঁতভাবে নিজের দায়িত্ব পালন করেছে যে কেউ ওপর আঙ্গুল পর্যন্তও তুলতে পারেনি। এভাবে সকল ক্রিকেট বোর্ডকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।'