‘সংবাদপত্রে সৈয়দ নজরুল ইসলাম’ প্রকাশিত হল

জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলামকে নিয়ে একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে, যাতে সংবাদপত্রে তাকে নিয়ে প্রকাশিত সব প্রতিবেদন ধরে তার জীবনালেখ্য উঠে এসেছে। ‘সংবাদপত্রে সৈয়দ নজরুল ইসলাম’ শিরোনামের বইটি মঙ্গলবার প্রকাশিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ত্রৈমাসিক ‘এবং বই’র সম্পাদক ফয়সাল আহমেদ সম্পাদিত গ্রন্থটি প্রকাশ করেছে দ্যু প্রকাশন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর সৈয়দ নজরুল ইসলাম একাত্তরে মুজিবনগর সরকারে নেতৃত্ব দিয়েছিলেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধুর মন্ত্রিসভায় ছিলেন তিনি, হয়েছিলেন উপ-রাষ্ট্রপতি।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর বন্দি করা হয়েছিল সৈয়দ নজরুল ইসলামকেও। ওই বছরের ৩ নভেম্বর বন্দি অবস্থায় তাকেসহ তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামানকে হত্যা করা হয়।

সৈয়দ নজরুলের ছেলে সৈয়দ আশরাফুল ইসলাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকারে মন্ত্রীও ছিলেন তিনি।

‘সংবাদপত্রে সৈয়দ নজরুল ইসলাম’ বইটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত সৈয়দ আশরাফকে।

ফয়সাল আহমেদ এর আগে সৈয়দ নজরুল ইসলামের জীবনীও রচনা করেছিলেন। ‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ বইটির জন্য তিনি ২০১৯ সালে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ও পান।

নতুন বইটি নিয়ে ফয়সাল বলেন, “বইটি পাঠের মধ্যদিয়ে অন্য এক সৈয়দ নজরুলকে জানার সুযোগ তৈরি হবে। পাওয়া যাবে ইতিহাসের এক সফল নায়কের সন্ধান। আত্মত্যাগের মাধ্যমে তিনি কীভাবে নেতা হয়ে উঠেছেন, সংবাদপত্রে ধারণ করা সেসময়কার চিত্রই ফুটে ওঠেছে এই বইতে।”

বইটিতে ১৯৬৪ সাল থেকে ১৯৭৫ পর্যন্ত বিভিন্ন পত্র-পত্রিকায় সৈয়দ নজরুল ইসলামের রাজনৈতিক জীবনের ধারাবাহিক উত্থান, কর্ম ও ভূমিকা প্রামাণ্যরূপে বিবৃত হয়েছে।

‘সংবাদপত্রে সৈয়দ নজরুল ইসলাম’ গ্রন্থটি নিয়ে দ্যু প্রকাশনের কর্ণধার হাসান তারেক বলেন, “বইটি সৈয়দ নজরুল ইসলামকে নিবিড়ভাবে জানতে ও বুঝতে অসামান্য ভূমিকা রাখবে।”

হাসান তারেক বলেন, বইটির প্রকাশনা অনুষ্ঠান করার ইচ্ছা ছিল তাদের, তবে করোনাভাইরাস মহামারীর কারণে সবার সুরক্ষার বিষয়টি মাথায় রেখে সেই পরিকল্পনা বাদ দিতে হয়েছে তাদের।

সর্বশেষ সংবাদ