|| ডেস্ক রিপোর্ট ||

কলম্বো টেস্টে আফগানিস্তানের প্রথম ইনিংসেই দেখা গেছে চাচা-ভাতিজা জুটি। যদিও সেই জুটির স্থায়িত্ব ছিল মাত্র ২ বল। ম্যাচের দ্বিতীয় বলেই আউট হয়ে ফিরেছিলেন ইব্রাহিম জাদরান। চাচা নূর আলী জাদরান অবশ্য ৩১ রান করে আউট হয়েছিলেন। আফগানিস্তান প্রথম ইনিংসে অল আউট হয়েছিল ১৯৮ রানে।

কে জানত চাচা-ভাতিজার জুটিই দ্বিতীয় ইনিংসে সফরকারীদের পথ দেখাবে। এই দুজনের ব্যাটেই নিজেদের দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে শতরান দেখেছে আফগানিস্তান। আর তাতেই ১ উইকেট হারিয়ে ১৯৯ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছে আফগানরা। শ্রীলঙ্কার চেয়ে ৪২ রানে পিছিয়ে থেকে তারা দিন শেষ করেছে।

নূর আলী ১৩৬ বলে ৪৮৭ রান করে আউট হয়েছেন। তবে ইব্রাহীম তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তিনি অপরাজিত আছেন ১০১ রান করে। শেষ বিকেলে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন রহমত শাহ। হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা এই ব্যাটার অপরাজিত আছেন ৪৬ রান নিয়ে।

ইব্রাহীম ও রহমতের জুটি অবিচ্ছিন্ন আছে ৯৩ রানে। এর আগে অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দীনেশ চান্দিমালের সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৪১০ রান নিয়ে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। তৃতীয় দিন সকালেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় আফগানিস্তান।

মাত্র ৮ ওভারে ২৯ রান যোগ করেই বাকি ৪ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। এর মধ্যে অভিষিক্ত পেসার নাভিদ জাদরানই নিয়েছেন ২ উইকেট। আফগান এই পেসার ৮৩ রানে ৪ উইকেট নিয়েছেন প্রথম ইনিংসে। একটি উইকেট নিয়েছেন নিজাদ মাসুদ।

নাভিদের বাউন্সারে বল হেলমেটে আঘাত হানলে আহত হয়ে মাঠ ছেড়েছেন শ্রীলঙ্কার হয়ে অভিষিক্ত চামিকা গুনাসেকারা। এরপর তিনি মাঠ ছাড়লে শ্রীলঙ্কার ইনিংস থামে ৪৩৯ রানে। অবশ্য কনকাশন সাব হয়ে তার বদলি হিসেবে বোলিং করেছেন কাসুন রাজিথা।