|| ডেস্ক রিপোর্ট ||

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে আফগানিস্তান। দলে নেই পিঠের অস্ত্রোপচার করানো রশিদ খানের। তার বদলে আফগানিস্তানের ওয়ানডে দলে ফিরেছেন আরেক লেগ স্পিনার কাইস আহমেদ।

পিঠের অস্ত্রোপচারের ধকল এখনো কাটিয়ে উঠতে পারেননি এই তারকা লেগ স্পিনার। এ কারণে আসন্ন পাকিস্তান সুপার লিগেও তাকে খেলতে দেখা যাবে না। গত নভেম্বর থেকেই পেশাদার ক্রিকেটের বাইরে আছেন রশিদ। 

২০২২ সালের জানুয়ারিতে নেদারল্যান্ডসের বিপক্ষে ক্যারিয়ারের একমাত্র ওয়ানডে ম্যাচটি খেলেছিলেন কাইস। এরপর আর ওয়ানডে দলে জায়গা হয়নি তার। দীর্ঘ বিরতির পর রশিদের বিকল্প হিসেবে আবারও ওয়ানডে দলে ফিরলেন তিনি।

এদিকে কলম্বো টেস্ট দিয়ে সাদা পোশাকে অভিষেক হওয়ার পেসার নাভিদ জাদরান ওয়ানডে দলে ডাক পেয়েছেন। ওয়ানডে দলে জায়গা হয়নি পেসার সালিম শাফির। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে তিনি এই সিরিজ থেকে ছিটকে গেছেন। 

১৫ জনের মূল স্কোয়াডের সঙ্গে চারজন রিজার্ভ ক্রিকেটারেরও নাম ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। শরাফউদ্দিন আশরাফ, শহিদুল্লাহ কামাল, আব্দুল রহমান ও বিলাল সামি রয়েছেন রিজার্ভ তালিকায়।

আগামী ৯ ফেব্রুয়ারি শুরু হবে আফগানিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে সিরিজ। বাকি দুটি ম্যাচ হবে ১১ ও ১৪ ফেব্রুয়ারি। সবগুলো ম্যাচের ভেন্যু রাখা হয়েছে কেন্ডির পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম।

আফগানিস্তান স্কোয়াড-

হাসমতউল্লাহ শহিদী (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইকরাম আলীখিল (উইকেটরক্ষক), ইব্রাহীম জাদরান, রিয়াজ হাসান, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, কাইস আহমেদ, নূর আহমেদ, মুজিব উর রহমান, ফজল হক ফারুকি, নাভিদ জাদরান ও ফরিদ আহমেদ।

রিজার্ভ-

শরাফউদ্দিন আশরাফ, শহিদুল্লাহ কামাল, আব্দুল রহমান ও বিলাল সামি।